Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd অক্টোবর ২০২১

নওগাঁ জেলার সাপাহার উপজেলায় ভালো শিখন চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত।


প্রকাশন তারিখ : 2021-10-03

জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও নওগাঁ সাপাহার উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে গত ২৭ সেপ্টেম্বর ২০২১ ইং সাপাহার উপজেলা পরিষদ হল রুমে “পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ শীর্ষক প্রকল্পের উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদ কর্তৃক ভালো শিখন চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সাপাহার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, সাধারণ ইউপি সদস্য, সংরক্ষিত ইউপি সদস্য, স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিসহ মোট ৫৪ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপাহার উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ জনাব শাহজাহান হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপাহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার জনাব মোঃ রুহুল আমীন। উক্ত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জনাব নারগিস আক্তার ভাইস চেয়ারম্যান(মহিলা) সাপাহার উপজেলা এবং জনাব আব্দুর রশীদ,ভাইস চেয়ারম্যান, সাপাহার উপজেলা । প্রকল্পটি বাস্তবায়নে এনআইএলজিকে আর্থিক সহায়তা প্রদান করছে সুইজারল্যান্ড সরকার।  

ওয়াটারএইড বাংলাদেশ ও ডাসকো ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় সাপাহার উপজেলার ৬ টি ইউনিয়ন পরিষদ থেকে প্রাপ্ত শিখনসমূহের মধ্য থেকে ৫টি ভাল কাজকে ভোটের মাধ্যমে নির্বাচন করা হয়।

এগুলো হলঃ

১. সাপাহার বাজার ও পার্শ্ববর্তী এলাকায় ডাস্টবিনে এবং পরিচ্ছনতা কর্মীদের মাঝে গাড়ী বিতরণ

২. ইউনিয়নের ভু-উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধির জন্য মজা পুকুর/খাড়ি পুনঃখনন

৩. সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা- এর শিরন্টি ইউনিয়নের বিভিন্ন স্থানে নিরাপদ সুপেয় পানির জন্য সাব-মারসিবল পাম্প স্থাপন এবং পাইর লাইনের মাধ্যমে ১৫ থেকে ২০টি পরিবার যাতে নিরাপদ পানি পান করতে পারে।

৪. বীর মুক্তিযোদ্ধাদের তথ্য সংরক্ষণ ও অগ্রাধিকারের ভিত্তিতে সেবা প্রদান।

৫. মসজিদে করোনাকালীন সময়ে জীবাণুমুক্ত করা।